Print Print

হেলেন কেলার’-এর রজতজয়ন্তী কাল

নিজস্ব প্রতিবেদক:: আগামীকাল ২৭ জুন বৃহস্পতিবার হেলেন কেলারের ১৩৮তম জন্মবার্ষিকী। কাল ‘হেলেন কেলার ডে ২০১৯’। এ উপলক্ষে মনোড্রামা ‘হেলেন কেলার’-এর ২৫তম প্রদর্শনীর আয়োজন করেছে নাট্যসংগঠন স্বপ্নদল। কাল সন্ধ্যা সাতটায় বাংলাদেশ শিল্পকলা একাডেমির পরীক্ষণ থিয়েটারের মিলনায়তনে এ বিশেষ মঞ্চায়ন অনুষ্ঠিত হবে। হেলেন কেলারের জীবন-কর্ম-স্বপ্ন-সংগ্রাম-দর্শনভিত্তিক ব্যতিক্রমী প্রযোজনা ‘হেলেন কেলার’ রচনা করেছেন অপূর্ব কুমার কুন্ডু। নির্দেশনা দিয়েছেন জাহিদ রিপন। এতে অভিনয় করছেন জুয়েনা শবনম এবং প্রযোজনা-ব্যবস্থাপক শাখাওয়াত শ্যামল।

বৃহস্পতিবার নাটকটির ২৫তম প্রদর্শনী হবে। ছবি প্রথম আলোবৃহস্পতিবার নাটকটির ২৫তম প্রদর্শনী হবে। নির্দেশনা দিয়েছেন জাহিদ রিপন। তিনি জানান, রজতজয়ন্তীর এ প্রদর্শনীর আগে “মহীয়সী হেলেন কেলার এবং ‘হেলেন কেলার’ মঞ্চায়নের প্রাসঙ্গিকতা’’ শীর্ষক বক্তব্য দেবেন বিশ্বসাহিত্য কেন্দ্রের প্রতিষ্ঠাতা অধ্যাপক আবদুল্লাহ আবু সায়ীদ। সম্মিলিত সাংস্কৃতিক জোটের সভাপতি সংস্কৃতিজন গোলাম কুদ্দুছের সভাপতিত্বে অনুষ্ঠানে আরও আলোচনা করবেন নাট্যজন দেবপ্রসাদ দেবনাথ, কামাল বায়েজীদ, নূনা আফরোজ প্রমুখ।

‘হেলেন কেলার’ রচনা করেছেন অপূর্ব কুমার কুন্ডু, নির্দেশনা দিয়েছেন জাহিদ রিপন।‘হেলেন কেলার’ রচনা করেছেন অপূর্ব কুমার কুন্ডু, নির্দেশনা দিয়েছেন জাহিদ রিপন।জাহিদ রিপন বলেন, দৃষ্টি, বাক ও শ্রবণপ্রতিবন্ধী হওয়া সত্ত্বেও প্রবল আত্মবিশ্বাস আর শিক্ষয়িত্রী অ্যান স্যুলিভানের অতি-মানবিক প্রেরণায় হেলেন কেলারের সব নেতিবাচকতার বিরুদ্ধে ঘুরে দাঁড়ানোর কাহিনি নিয়ে আবর্তিত আমাদের ‘হেলেন কেলার’ প্রযোজনাটি। এতে হেলেন কেলারের নিজ শিক্ষয়িত্রী আ্যানের প্রতি কৃতজ্ঞতা প্রকাশের ভাষ্যে প্রকাশিত হয় চার্লি চ্যাপলিন-মার্ক টোয়েন-কেনেডি-আইনস্টাইন প্রমুখ বিশ্ববিখ্যাত ব্যক্তিত্বদের সান্নিধ্যে তাঁর জীবনের সমৃদ্ধির কথা। উন্মোচিত হয় পাশ্চাত্যের হেলেন কেলার-এর জীবনে প্রাচ্যের রবীন্দ্রনাথ ঠাকুর তথা রবীন্দ্রদর্শনের প্রবল প্রভাবের প্রকৃত-স্বরূপ! উঠে আসে নারী জাগরণ-মানবতাবাদের পক্ষে এবং যুদ্ধ-ধ্বংস-সহিংসতা-বর্ণবাদ তথা আণবিক অস্ত্রের বিরুদ্ধে তাঁর স্পষ্ট অবস্থানের কথা। পাশাপাশি উচ্চকিত হয় ব্যক্তিজীবনের নানা পূর্ণতা-অপূর্ণতার প্রসঙ্গও। অজস্র প্রতিকূলতার বিরুদ্ধে লড়াই করে প্রকাশিত ও বিকশিত হয়ে মানবকল্যাণে নিবেদিত হতে পারাটাই হয়তো জীবনের চূড়ান্ত সার্থকতা- এ উচ্চাঙ্গের অনুভবটিই শেষাবধি প্রধান হয়ে ওঠে হেলেন কেলার-এর জীবনীনির্ভর গবেষণাগার পদ্ধতিতে নির্মিত ঐতিহ্যের ধারায় আধুনিক বাংলা নাট্যরীতিতে।

জাপানের টোকিওতে বাংলাদেশ দূতাবাসের আমন্ত্রণে এবং ভারতের কলকাতায় প্রাচ্য নিউ আলিপুর আয়োজিত স্বনামখ্যাত ‘পুবের নাট্যগাথা’ আন্তর্জাতিক নাট্যোৎসবে মঞ্চায়নসহ এ পর্যন্ত ২৪টি প্রদর্শনীর মাধ্যমে ‘হেলেন কেলার’ প্রযোজনাটি প্রশংসিত হয়েছে।

ADs by sundarban PVC sundarban PVC Ads

ADs by Korotoa PVC Korotoa PVC Ads
ADs by Bank Asia Bank 

Asia Ads

নিচে মন্তব্য করুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *