Print Print

ঠাকুরগাঁওয়ের মেধাবী ছাত্র কুবি’র মেহেদী হাসান রিসার্চ প্রতিযোগীতায় পুরুস্কৃত

মো:ফারুক হোসেন,সারাদিন প্রতিবেদক:: ঢাকা বিশ্ববিদ্যালয়ের অঙ্গীভূত প্রতিষ্ঠান ঢাকা স্কুল অব ইকনোমিকস-(ডিএসসিই) এর উদ্যোগে গত মঙ্গলবার জাতীয় পর্যায়ে শুরু হয় উদ্যোক্তা অর্থনীতির উপরে কেস স্ট্যাডি রিসার্চ প্রতিযোগিতা। বাংলাদেশ অর্থনীতি সমিতি’র পাশে ডিএসসিই ভবনে এই প্রতিযোগিতার উদ্বোধনে ছিলেন এসিআই কনজ্যুমার ব্রাণ্ডের ব্যবস্থাপনা পরিচালক সৈয়দ আলমগীর এবং বিশেষ অতিথির বক্তব্য রাখেন ভারতের এমটিসিএ গ্লোবালের সভাপতি প্রফেসর ভোলানাথ দত্ত। সামগ্রিক অনুষ্ঠান পরিচালনা করেন সহকারী অধ্যাপক রেহানা পারভিন এবং প্রফেসর ড. মুহাম্মদ মাহাবুব আলী। এই প্রতিযোগিতায় অংশগ্রহণ করে কুমিল্লা বিশ্ববিদ্যালয় (কুবি), জগন্নাথ বিশ্ববিদ্যালয়(জবি), খুলনা বিশ্ববিদ্যালয়(খুবি) সহ ১০ টি টিমে মোট ৩০ জন প্রতিযোগী অংশ নিয়েছে।
গতকাল (শনিবার) এই প্রতিযোগিতার ফাইনাল রাউন্ডে মো: মেহেদী হাসানের তৈরি কেইস স্ট্যাডি পেপার “উদ্যোক্তা অর্থনীতি ও কর্মক্ষম দক্ষতা উন্নয়ন : হিডেন সেফ রেস্টুরেন্ট ও কেফে কেইস” শীর্ষক পেপারের প্রাঞ্জল বাস্তবধর্মী উপস্থাপনা করে দলকে দুই পয়েন্টের ব্যবধানে অায়োজকদের দলের কাছে হেরে কুবি’কে রানর্স আপ করেন।
মো: মেহেদী হাসানের জন্ম ১৯৯৪ সালের ২০ই ডিসেম্বর ঠাকুরগাঁওয়ে পীরগঞ্জ উপজেলার ৩নং খনগাঁও ইউনিয়নের জসাইপাড়া গ্রামের মধ্যবিত্ত শিক্ষক পরিবারের। তিন ভাই এক বোনের পরিবারে দ্বিতীয় সন্তান মেহেদী হাসান।
জানা যায়, বড় ভাই মো: রকিব হাসান আমেরিকার আরকানসাস স্টেট ইউনিভার্সিটির স্ট্যুডেন্ট কাউন্সিলের প্রেসিডেন্ট হিসেবে দায়িত্বে আছেন এবং ব্রেস্ট ক্যান্সার নিয়ন্ত্রণ ও নিরাময় নিয়ে পিএইচডি গবেষণায় রত।
স্কুল জীবন থেকেই গবেষণাধর্মী লেখাপড়ায় মেহেদী হাসান। সেই সুবাদে ঠাকুরগাঁও সরকারি কলেজে অধ্যয়নরত অবস্থায় বাংলাদেশের বড় ছাত্র বিজ্ঞান সংগঠন অনুসন্ধিৎসু বিজ্ঞান চক্র এর ঠাকুরগাঁও জেলা কমিটির সাধারণ সম্পাদকের দায়িত্ব পালন করেন। এছাড়াও ঠাকুরগাঁওয়ে পাবলিক বিশ্ববিদ্যালয় প্রতিষ্ঠার দাবিতে “ঠাকুরগাঁও বিশ্ববিদ্যালয় বাস্তবায়ন ঐক্য পরিষদ” এর পীরগঞ্জ কমিটির সমন্বয়কের গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করেন, যে দাবী মেনে নেওয়ার অঙ্গীকার প্রকাশ করে স্বয়ং প্রধানমন্ত্রী জননেত্রী শেখ হাসিনা গতবারের ঠাকুরগাঁও জেলা সফরে (২৯ই এপ্রিল, ২০১৮)।
বর্তমানে তিনি কুমিল্লা বিশ্ববিদ্যালয়ে ৪র্থ বর্ষে অর্থনীতি নিয়ে অধ্যয়নরত। তার নিজেস্ব উদ্যোগে প্রতিষ্ঠিত হয় অনলাইন ভিত্তিক গবেষণা ও তথ্যমূলক সংগঠন “Bangladesh United Students of Economics(BUSE)” যার মাধ্যমে দেশের প্রায় প্রতিটি বিশ্ববিদ্যালয়ে অনলাইন ভিত্তিক কমিটি রয়েছে যাদের কাজ হলো অর্থনীতির আলোচনা ও গবেষণা।
এছাড়াও বাংলাদেশ পল্লী উন্নয়ন বোর্ড(বার্ড) এর সহযোগিতায় “মাদকাসক্ত দূরীকরণে খেলাধূলা ও সংস্কৃতির প্রভাব : লোকাল ক্লাবের ভূমিকা” শীর্ষক গবেষণাপত্রও কাজ করছেন তিনি। এছাড়াও, দেশে বিদেশে বহু অনলাইন ভিত্তিক তথ্যমূলক গবেষণায় তিনি সহযোগিতা করেন।

ঢাকায় অনুষ্ঠিত জাতীয় পর্যায়ের উদ্যোক্তা অর্থনীতির গবেষণাধর্মী কেইস কম্পিটিশনে সফলতার পর তিনি ডিএসসিই এর সাথে যৌথ গবেষণার জন্য সাড়া পান।
প্রতিযোগিতা শেষে প্রধান অতিথি হিসেবে বিশিষ্ট অর্থনীতিবিদ ও ঢাকা স্কুল অব ইকনোমিকস -এর গভর্ণিং কাউন্সিলের চেয়ারম্যান ড. কাজী খলীকুজ্জমান আহমদ নিজ হাতে ট্রফি, সার্টিফিকেটস ও ডিএসসিই এর মাস্টার্স ডিগ্রি ও পোস্ট গ্রাজুয়েট ডিগ্রির ২০১৭-১৮ সেশনের প্রোসপেক্টটাস উপহার তুলে দেন।

ADs by sundarban PVC sundarban PVC Ads

ADs by Korotoa PVC Korotoa PVC Ads
ADs by Bank Asia Bank 

Asia Ads

নিচে মন্তব্য করুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *