Print Print

বিশ্ববিদ্যালয়ে ভর্তিতে সমন্বিত পরীক্ষা চান শিক্ষামন্ত্রী

নিজস্ব প্রতিবেদক::দেশের সব পাবলিক বিশ্ববিদ্যালয়ে ভর্তিতে সমন্বিত বা গুচ্ছ পদ্ধতিতে ভর্তি পরীক্ষা নেওয়ার পক্ষে মত দিয়েছেন শিক্ষামন্ত্রী দীপু মনি। ভর্তি হতে গিয়ে শিক্ষার্থী ও অভিভাবকদের দুর্ভোগ কমাতে বড় বিশ্ববিদ্যালয়গুলো সরকারকে এ লক্ষ্যে সহযোগিতা করবে বলেও আশাবাদী তিনি।

সচিবালয়ে শিক্ষা বিষয়ক প্রতিবেদকদের সঙ্গে এক মতবিনিময় সভায় বুধবার দীপু মনি এমন মত ব্যক্ত করেন।

বিশ্ববিদ্যালয়ে ভর্তিতে সমন্বিত পরীক্ষা নেওয়া শিক্ষার্থী এবং অভিভাবকদের জন্য খুবই জরুরি উল্লেখ করে শিক্ষামন্ত্রী বলেন, ‘আমি জানি কিছু বিশ্ববিদ্যালয়, বড় বিশ্ববিদ্যালয়, অন্যান্য বিশ্ববিদ্যালয় নানান কারণে এর বিরোধিতা করে।’

‘কিন্তু আমরা যদি মেডিকেল ভর্তি পরীক্ষা সমন্বিত করতে পারি, তাহলে কেন অন্য ভর্তি পরীক্ষা সমন্বিত করতে পারব না?’

গতবছর এক অনুষ্ঠানে বিশ্ববিদ্যালয়গুলোর আচার্য রাষ্ট্রপতি মো. আবদুল হামিদও সমন্বিত ভর্তি পরীক্ষা চালুর বিষয়ে ভাবার তাগিদ দেন।

এছাড়া সরকারের গত মেয়াদে তখনকার শিক্ষামন্ত্রী নুরুল ইসলাম নাহিদ সমন্বিত ভর্তি পরীক্ষা নেওয়ার উদ্যোগ নিলেও বিভিন্ন পক্ষের বিরোধিতায় সেটি চাপা পড়ে যায়।

সবার যদি একটু সদিচ্ছা থাকে, তাহলে বিশ্ববিদ্যালয়ের ভর্তির ক্ষেত্রেও এটি সম্ভব বলে নিজের অবস্থান তুলে ধরেন শিক্ষামন্ত্রী।

বলেন, ‘সমন্বিত ভর্তি পরীক্ষা হলে অনেক হয়রানি কমে যায়, অর্থ অপচয় কমে যায়, কষ্ট কমে যায়। বিশেষ করে নারী শিক্ষার্থীদের পক্ষে সম্ভব না সারাদেশে এখানে ওখানে সেখানে গিয়ে পরীক্ষায় অংশ নেওয়া।’

‘অনেক সময় আমি শুনি ছেলেরা মসজিদে রাতে ঘুমিয়ে পরীক্ষা দেয়। কিন্তু মেয়েরা কোথায় গিয়ে থাকবে? তাদের বাবা-মা এবং সব বাবা-মায়ের পক্ষে কি তা সম্ভব?’

এবার এইচএসসি ও সমমানের পরীক্ষায় অংশ নিচ্ছেন সারা দেশের ১৩ লাখ ৫১ হাজার ৫০৫ জন শিক্ষার্থী। জুলাইয়ে তাদের ফল প্রকাশের পর বিভিন্ন বিশ্ববিদ্যালয়ে গিয়ে ভর্তি পরীক্ষায় অংশ নিতে হবে তাদের। এতে ভোগান্তির পাশাপাশি প্রচুর অর্থও খরচ হয়।

ADs by sundarban PVC sundarban PVC Ads

ADs by Korotoa PVC Korotoa PVC Ads
ADs by Bank Asia Bank 

Asia Ads

নিচে মন্তব্য করুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *