বালিয়াডাঙ্গীতে ফিস্টুলা বিষয়ে অবহিতকরণ সভা অনুষ্ঠিত

মনজুরা বেগম, বালিয়াডাঙ্গী (ঠাকুরগাঁও) প্রতিনিধি ঃ ল্যাম্ব এসএস-এফজিএফ প্রজেক্টের আয়োজনে ও হুমেন্স হোপ ইন্টারন্যাশনাল এর সহযোগিতায় প্রসবজনিত ফিস্টুলা বিষয়ে ঠাকুরগাঁওয়ের বালিয়াডাঙ্গী উপজেলা স্বাস্থ্য্য কমপ্লেক্সের সম্মেলন কক্ষে আজ বৃস্পতিবার (১ সেপ্টেম্বর/১৮ইং) সকাল ১০টা হতে দিনব্যাপী পল্লী চিকিৎসক, ধর্মীয় নেতা, স্থানীয় প্রিন্ট মিডিয়ার সাংবাদিক ও ইউনিয়ন পরিষদের প্রতিনিধিদের অংশগ্রনে অবহিতকরণ সভা অনুষ্ঠিত হয়।
দিনাজপুরের পার্বতীপুর ল্যাম্ব এসএস-এফজিএফ প্রজেক্টের প্রোগ্রাম এ্যাসিসটেন্স তোজাম্মেল হকের সঞ্চালনায় ফিস্টুলা বিষয়ে অবহিতকরণ সভায় প্রধান আলোচক হিসেবে বক্তব্য রাখেন ল্যাম্ব এসএস-এফজিএফ প্রজেক্টের টেকনিশিয়ান অফিসার ইছারব হোসেন। সভায় প্রধান আলোচক বলেন, প্রসব ব্যাথা ১২ঘন্টার বেশী স্থায়ী হলে বাধাগ্রস্থ প্রসবের কারণে ফিস্টুলা হতে পারে।
প্রসবজনিত ফিস্টুলা কোন অভিশাপ নয়; এটি প্রশবকালীন জটিলতাজনিত একটি রোগ। সফল অপারেশন প্রসবজনিত ফিস্টুলা সারিয়ে তুলে মায়েদের নতুন জীবন দান করতে পারে। চিকিৎসার পর তাকে পূনর্বাসিত করা সামাজিক দায়িত্ব।
প্রসবজনিত ফিস্টুলা প্রতিরোধে তিনি বলেন, বাল্যে বিয়ে হতে বিরত থাকতে হবে, দক্ষ সেবাদানকারী দ্বারা প্রসব করাতে হবে, কিশোরী বয়সে অধিক সন্তান জন্মদান থেকে বিরত থাকতে হবে এবং সঠিক সময়ে স্বাস্থ্য কেন্দ্রে নিয়ে যেতে হবে।
এসময় বক্তব্য রাখেন বালিয়াডাঙ্গী প্রেস ক্লাবের সভাপতি আবুল কালাম আজাদ, সাবেক সভাপতি রমজান আলী, সাংবাদিক হারুন অর রশিদ, দবিরুল ইসলাম, মনজুরা বেগম ও বিভিন্ন মসজিদের ঈমাম এবং ইউনিয়ন পরিষদের সদস্যাগণ।
এই প্রজেক্টের উদ্যোগে দেশের বিখ্যাত চিকিৎসকের অংশগ্রহনে ফিস্টুলা আক্রান্ত রোগীর জন্য আগামী ২৭ সেপ্টম্বর সকাল ১০টায় বালিয়াডাঙ্গী উপজেলা স্বাস্থ্য্য কমপ্লেক্সের সম্মেলন কক্ষে ফ্রি চিকিৎসার ক্যাম্পের মাধ্যমে ফিস্টুলা আক্রান্তদের বিনামূল্যে চিকিৎসা সেবাসহ রোগীদের যাতায়াতের ভাড়া প্রদানের আশ্বাস প্রদান করেন।

ADs by sundarban PVC sundarban PVC Ads

ADs by Korotoa PVC Korotoa PVC Ads
ADs by Bank Asia Bank 

Asia Ads

নিচে মন্তব্য করুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *