Print Print

জেনে নিন কোন বিশ্ববিদ্যালয়ে কত আসন

নিজস্ব প্রতিবেদক::এবারই প্রথম তিন সরকারি প্রকৌশল বিশ্ববিদ্যালয়ে হতে যাচ্ছে গুচ্ছ পদ্ধতির ভর্তি পরীক্ষা। বাংলাদেশ প্রকৌশল বিশ্ববিদ্যালয় বাদে রুয়েট, চুয়েট ও কুয়েট সমন্বিত এ ভর্তি পরীক্ষার আয়োজন করছে। আগামী শনিবার (২৪ এপ্রিল) থেকে অনলাইনে আবেদন শুরু হবে এসব বিশ্ববিদ্যালয়ে। তবে এ তিন বিশ্ববিদ্যালয়ে আসন সংখ্য কত তা নিয়ে শিক্ষার্থীদের মনে রয়েছে নানা প্রশ্ন।

বিশ্ববিদ্যালয়গুলোর দেওয়া তথ্য মতে, তিন বিশ্ববিদ্যালয়ে সব মিলিয়ে মোট ৩ হাজার ২০১ জন শিক্ষার্থী ভর্তি করা হবে।

এর মধ্যে চুয়েটে সংরক্ষিত ১১টি আসনসহ মোট ৯০১টি আসনে শিক্ষার্থীরা ভর্তি হতে পারবেন, কুয়েটে সংরক্ষিত ৫টি আসনসহ ১ হাজার ৬৫ এবং রুয়েটে সংরক্ষিত ৫টিসহ ১ হাজার ২৩৫টি আসন রয়েছে। মেধা তালিকায় চুয়েটে ৮৯০টি, কুয়েটে ১ হাজার ৬০টি এবং ১ হাজার ২৩৫টি আসন থাকছে।

ভর্তি আবেদন প্রক্রিয়া ও খরচ সম্পর্কে জানা যায়, আবেদনকারীদের ‘ক’ গ্রুপে ইঞ্জিনিয়ারিং বিভাগসমূহ এবং নগর উন্নয়ন ও পরিকল্পনা বিভাগে ৯০০ টাকা ফি দিয়ে প্রাথমিক আবেদন করতে হবে। আর ‘খ’ গ্রুপে ইঞ্জিনিয়ারিং বিভাগসমূহ, নগর উন্নয়ন ও পরিকল্পনা এবং স্থাপত্য বিভাগের ১ হাজার টাকা ফি দিয়ে আবেদন করতে হবে।

উল্লেখ্যে, আগামী ৮ মে অনলাইনে আবেদন শেষ হওয়ার পর ২ জুন ভর্তি পরীক্ষায় যোগ্যপ্রার্থীদের নাম ও কেন্দ্রের তালিকা প্রকাশ করা হবে। এরপর ১২ জুন ‘ক’ ও ‘খ’ গ্রুপে এ ভর্তি পরীক্ষা অনুষ্ঠিত হবে। আগামী ৩০ জুন ভর্তি পরীক্ষার ফল প্রকাশ করা হবে।

ADs by sundarban PVC sundarban PVC Ads

ADs by Korotoa PVC Korotoa PVC Ads
ADs by Bank Asia Bank 

Asia Ads

নিচে মন্তব্য করুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *